পিএইচডির দিনগুলি

 ১.

বিদেশে থাকাটা সবার জন্য নয়। আমি খুব ঘরকাতুরে। এতদিনেও বিদেশ কে ভালো লাগাতে পারলাম না। সারাক্ষণ ছটফট করতে থাকি। মন পড়ে থাকে সেই বাংলাদেশে, আমার ঘরে, আমার বাড়িতে, আমার গ্রামে, আমার মায়ের আঁচলে, মেয়ের আধো বুলিয়ে, বউয়ের ভালবাসায়, বাবার চাহনিতে, ভাইয়ের শাসনে, বোন, ভাসতা, ভাগ্নে, ভাগ্নেদের হৈ হুল্লোড় এ। সব টুকু সুখ যেনো সেখানেই। 

ইদানিং বেশি বেশি অসুস্থও হয়ে যাচ্ছি। জানি না এভাবে কতদূর যেতে পারবো। দেশ থেকে ঘুরে আসলাম। ভেবেছিলাম হয়তো মন ভালো থাকবে, ভালো কাজ করতে পড়বো বাট আসার পর আরো মন খারাপ। সবাইকে ভীষন মনে পড়ছে। সবাইকে ভীষন মিস করছি। মেয়ে ফোন ধরলেই তার কাছে ফিরে যেতে বলে। তার এক কথা, তুমি আমার কাছে চলে আসো জাপান থেকে। এটা শোনার পর নিজেকে অনেক অসহায় লাগে, প্রত্যেক বারই তাকে বলি, এইতো মা, আর কয়েকটা দিন। এরপর চলে আসবো। জানি না কবে যেতে পারবো....

মন্তব্যসমূহ