বুদ্ধিজীবি

 


দুচোখ দিয়ে বিশেষ কিছু অন্যায় ছাড়া বাকি সব দেখতে পাই।
সব অন্যায় যে দেখি না, তা না।
যেগুলো নিরাপদ মনে করি, স্বার্থের টান অনুভব করি, শুধু সেগুলোতে বেছে বেছে প্রতিবাদ করি।
বড় বড় বক্তৃতা দেই, সভা, সেমিনার করি সেগুলোর বিরুদ্ধে।
অন্যায়ের বিরুদ্ধে আমি যে আপোষহীন, আমার প্রতিবাদী সত্তা প্রমাণ করতে ওগুলোই যথেষ্ট।
তাতেই চারিদিকে আমার অনেক নাম।
’যেকোন আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকা নাগরিক হিসেবে আমার কর্তব্য।
কালো আইন বলতে আসলে কিছুই নেই।
সব পাগলের প্রলাপ। এরা তো মরবেই। জেলখানায় মরবে, বিচার পেয়ে মরবে, বিচার না পেয়ে মরবে।
আইন মানবেন না, আবার বেচেঁ থাকবেন।
মানুষের মৃত্যুকেও আমি জাস্টিফাই করা শিখে গেছি।
বিবেকের মানদন্ডে আমি একটা সচেতন স্কেল বসিয়ে নিয়েছি।
সেটাতে মেপে মেপে আমার প্রতিবাদী সত্তাকে জাগ্রত করি।
অন্য সময় স্রেফ মৌন থাকি।
এত লাভ বৈ ক্ষতি নেই। তার ওপর লোকেরা নাম দিয়েছে ‘বুদ্ধিজীবি’।

মন্তব্যসমূহ